এমন  অনেক কথা আছে যেগুলো বলবো বলবো করেও
আর বলা হয়ে ওঠে না।যদিও বাগানে ফুল ফোটে নিয়মিত,
নীলগিরি থেকে ছুটে আসা বাষ্পজমা মেঘ ভিজিয়ে দিয়ে
যায় ফুলের পাঁপড়ি,তবু পিন-আঁটকানো রেকর্ডে একই কলি
বার বার শুনতে কার ভাল লাগে ! তাই বিরক্ত হয়েই সেদিন
বলে ফেলেছিলাম সেই বলবো বলবো করেও না বলা কথাগুলো,
বলেছিলাম, "জানো তো সন্দেহ হলো উঁই পোকার মতো,
শাল কাঠের মতো মজবুত সম্পর্ককেও কুরে কুরে খেয়ে ফেলে,
পুরনো কথামালায় দেখেছি, লজ্জা নারীর ভূষণ,
' সন্দেহ নারীর ভূষণ' শুনিনি তো কোন দিন!
জানো তো সম্পর্ক টিঁকে থাকে বিশ্বাসের উপর?"
তুমি শৃঙ্গাররত পায়রাদুটির দিকে তাকিয়ে থাকতে থাকতে
নির্বিকার স্বরে বলে উঠেছিলে,"যেদিন সন্দেহ থাকবে না,
ভাববে ভালবাসা মরে গেছে।"