মেঘে ঢাকা আকাশের নিচে দীর্ঘ পথ
পাড়ি দিতে দিতে থমকে দাঁড়ালো রথ
নতজানু জাতি পেল নতু্ন সারথি
অমেরুদণ্ডীর ভিড়ে যেন মহারথী
দুশো বছরের দাসত্ব-গ্লানি মুছিয়ে
তরুণ প্রাণের ভীরুতা দিলে ঘুচিয়ে
হে মহান পথিকৃৎ তোমাকে সেলাম
আপন সুখ হেলায় করেছো হারাম
পায়ে ঠেলে উচ্চ বেতনের হাতছানি
জাতিকে দিয়েছো ঘুম ভাঙানোর বাণী
'আবেদন নিবেদন ভিক্ষা নয় আর
জোর করে কেড়ে নিতে হবে অধিকার'
তোমার এ বাণীতে উদ্দীপ্ত হলো জাতি
আজো এ বিশ্ব জানায় সশ্রদ্ধ প্রণতি।


*[নেতাজির শুভ জন্মদিনে সনেটটি
       নিবেদন করলাম তাঁর স্মরণে]