না না ভুলবো কেন! আজও স্পষ্ট মনে আছে সে কথা
সমুদ্র তখন উত্তাল, লোনা জলের ঢেউ আছড়ে পড়ছিল
দুজনেরই পায়ের পাতায়,ক্রমশ ঢেউগুলো হাঁটু ছাড়িয়ে
ভিজিয়ে দিচ্ছিল দুজনের কাঞ্চনজঙ্ঘা, সূর্য তখনও
একটু হেলে ছিল পুব আকাশে, যদিও উদয়কাল পেরিয়ে
লালিমা হারিয়েছে কিছু কাল আগে, তবু মাঝ আকাশে
পৌঁছাতে তখনও ছিল ঢের দেরি, চারিদিকে কোলাহল
ছিল ঠিক যেন হট্টমেলার দেশ,আর ছিল বালুচরে হেঁটে
যাওয়া তোমার-আমার।


চোরাবালিতে তলিয়ে যাবার কোনরকম আশঙ্কা ছিল না
মনে,যদিও সেটা ছিল চোরাবালিরই চর, হঠকারি সিদ্ধান্তে
দুজনেই পৌঁছে গেয়েছিলুম হঠাৎ, ঝাঁপ দিতে হবে ওই
উত্তাল সমুদ্রে, তোমার হাতটা শক্ত করে ধরা ছিল আমার
হাতের মুঠোয়, ঝাঁপ দিতেই দুজনে পৌঁছে গেলাম
সমুদ্রতলের অচেনা এক দেশে, সেখানে কোন কোলাহল
ছিল না, জনপ্রাণীরও চিহ্ন ছিল না কোন,
শুধু তুমি আর আমি আর ছিল লাভাস্রোত অবিরাম...