মহাপুরুষেরা বিদায় নিয়েছে কবেই
নীল গ্রহে আজ স্বার্থের দাপাদাপি
সময়ের দাঁড়ি-পাল্লায় চলছে কেবলই
চাওয়া-পাওয়ার মাপামাপি
উপছে পড়ছে ভোগের পেয়ালা
মিটছে না তবু খাঁই
উঠছে আকাশে একটাই রব
চাই চাই আরো চাই
বিশ্বাস আজ এমনই পণ্য
বাজারটা যার মন্দা
ভেঙে যাওয়া এক কাচের টুকরো
শুকনো রজনীগন্ধা
পায়নি যারা জীবনে কখনও
পরার্থপরতার স্বাদ
হাজার পেয়েও জীবনটা তাদের
ষোল আনাই বরবাদ।