আকাশে তখন দুটি মেঘ জাপটা-জাপটি করছিল,
তাদের অবৈধ মিলনে জন্ম নেবে প্রাণঘাতী বজ্র,
এই আনন্দে তাদের সে কী উল্লাস!সবাইকে হটিয়ে
দখল করে নিয়েছিল পুরো আকাশটাই।
চাতক পাখিরা সকাল থেকে ফটিক জল ফটিক জল
বলে আর্ত চিৎকারে মুখরিত করছিল চারদিক,
মেঘদুটির কোন হুঁশ ছিল না,তারা তখন সৃষ্টি-সুখের
উল্লাসে মাতোয়ারা!
একটা কুঁড়ে ঘরের চালে দুটি পায়রা শৃঙ্গার থামিয়ে
ভাবছিল আর কোন সন্তানের জন্ম দেবে কি না,তাদের
একটা সন্তান ঝড়ের তাণ্ডবে পলাশ গাছের ডালে
আছড়ে পড়ে মারা গেছে গত ফাল্গুনের মাঝামাঝি,
ঘরে বসে থাকলে তো খাবার জোটে না, তাই সে
বেরিয়েছিল এক মুঠো খাবারের সন্ধানে, সে বোঝেনি
নিজের মতো করে বেঁচে থাকতে চাওয়াদের কাছে
পৃথিবীটা আর নিরাপদ নয় একেবারেই!
আর একটা মারা গেছে গত গ্রীষ্মে, দুই রাজায় যুদ্ধ
হচ্ছিল, পাশেই ছিল একটা পরিস্কার জলের পরিখা,
সে প্রায়ই যেত ঐ পরিখায় জল খেতে, সেদিনও গিয়েছিল
কিন্তু সে যাওয়াই তার শেষ যাওয়া হলো, ফিরলো না
বাছা তাদের, একটা গোলা এসে পড়েছিল তার ঘাড়ে।
পায়রাদুটি শৃঙ্গার থামিয়ে চাতকদের আর্ত চিৎকার
শুনছিল আর ভাবছিল কারো কারো সৃষ্টি অনেকেরই
ধ্বংসের কারণ হয় আজকের পৃথিবীতে......