একটা ছাঁকনি দরকার
রক্ত আর রেচন পদার্থগুলো মিশে আছে
সেগুলো আলাদা করা জরুরি


একটা সেফটি ল্যাম্প দরকার
খনি গর্ভে কিছু বাজে পাথর আর দামি রত্ন  পড়ে আছে
সেগুলো চিনে নেওয়া জরুরি


একটা দাঁড়িপাল্লা দরকার
নিজের সত্যিকারের ওজনটা সেভাবে জানা হয়নি  
সেটা জেনে নেওয়া জরুরি


কিছু মানুষের দরকার
মানুষ ছাড়া কারো কাছে তো ওগুলো পাওয়া যাবে না
অথচ ওগুলো পাওয়াও জরুরি


মানুষ পেলে বলতে হবে
তুমি আমাকে ওটা দাও,আমিও উপযুক্ত দাম দেবো
এভাবে বিনিময়টাও জরুরি


বিনিময় উভয়কেই সমৃদ্ধ করে মাটি আর মটর গাছের মতো...