মিষ্টি জলের খাল ছিল এক, বন ছিল তার ধারে
পড়তো নুয়ে গাছের শাখা পাখ-পাখালির ভারে
খেলতো খালে জিয়ল মাছ, ফেলতো লোকে জাল
গাইতো পাখি মনের সুখে  বাইতো মাঝি হাল
সুগন্ধেতে ভরতো বাতাস রঙ-বেরঙের ফুলে
খোকা-খুকু করতো খেলা গাছের ডালে ঝুলে
চাষীর মনে ফূর্তি ছিল গাইতো পল্লী গান
ফলতো কত সবজী তাজা ফলতো কত ধান
আকাশ ছিল বিশাল অতি বাতাস ছিল তাজা
উদার ছিল মানুষগুলো, সবাই যেন রাজা
আজ মনে হয় রূপকথা সব, কোথায় গেল বন
কোথায় গেল খালের ধারা, কোথায় উদার মন?
আকাশ জুড়ে বহুতল আর বন জুড়ে কারখানা
শিল্পকামী রাজার হুকুম, করবে কে আর মানা!
চাষীর ছেলে চাকরি পেল, বহুতলে তার বাস
লাইফ-স্টাইল বদলে গেল, বদলালো অভ্যাস
সুখে-দুঃখে কেউ কারো নয়,নিজের কথাই ভাবে
পরের কথা ভাবার মতো সময় কোথায় পাবে?
নিত্য-নতুন ভোগের পণ্য করতে হবে হাসিল
উদার মনের সূক্ষ্ম ঘরে আঁটতে হবে খিল
পাখির সাথেই উড়ে গেল দিলখোলা সেই হাসি
খালের জলে বিষ মিশেছে মাছ গিয়েছে ভাসি
'কেমন আছো' কথাটিও যায় না শোনা আর
যে যার মতো ছুটছে সবাই মুখটা করে ভার
শহর তুমি সব দিয়েছো, মন নিয়েছো কেড়ে
ছোট্ট আকাশ ছোট্ট হৃদয়, ভোগ গিয়েছে বেড়ে।