তোর জন্যে ব্যস্ত চরণ  ছুটতে গিয়ে থামে
তোর জন্যে কাব্য-ঝর্ণা পাথর বেয়েও নামে
তোর জন্যে সাগরে ঢেউ অন্ধকারেও আলো
তোর জন্যে রংধনুতে বিদায় নিল কালো
তোর জন্যে আকাশ-নীলে মেঘের আনাগোনা
তোর জন্যে  সজল চোখে স্বপ্নের জাল বোনা
তোর জন্যে ভোরের ছোঁয়া যোগ-ব্যায়ামে মন
তোর জন্যে একঘেয়েমি খো্ঁজে বিদায়ক্ষণ
তোর জন্যে অলস দুপুর তোর জন্যে কাজ
তোর জন্যে চুলের বাহার তোর জন্যে সাজ
তোর জন্যে বৃষ্টি নামে ফাটল-ধরা মাঠে
তোর জন্যে মন বসে যায় মহাকাব্য পাঠে
তোর জন্যে ফুলের সুবাস বদ্ধ নালার ধারে
তোর জন্যে মুক্ত বাতাস রুদ্ধ কারাগারে
তোর জন্যে হন্যে হয়ে বাঁচার অর্থ খোঁজা
তোর জন্যে জীবনটাকে লাগে না আর বোঝা।