শেষের ঠিকানা কুমীরের পেটে থেকে যায় যাক,
এসো শুরু করা যাক আবার সেই গঙ্গোত্রি থেকেই,
ঝড়-ঝাপটা এসে নামিয়ে গেছে ধস,এখন তারা
অনন্ত বিশ্রামে,চেয়ে দেখো থিতনো জলের গায়ে
প্রহরের বলি-রেখাঙ্খিত হাতের কী অপূর্ব মায়া,


পলিরা জমছিল কঠোর শাসনে,নাব্যতা কতটা হলে
ভাসানো যায় জাহাজ? জবাবে শুধুই কপালে হাত রাখা,
জলপট্টি আর হাত-পাখার বাতাসে জ্বর কমেছে অনেকটাই,
কিছু কিছু জ্বর বোধ হয় এভাবেই নিরাময় হয়
কড়া ডোজের ওষুধ অথবা ইঞ্জেকশান ছাড়াই......