এখন তো বেশ উচ্ছল হাসি হাসছো
অথৈ জোয়ারে ময়ূরপঙ্খীর মতো ভাসছো
চাঁদ কি লাগাতার এভাবে সাগরকে টানবে?
  সেও তো বহতা সময়ের কথা মানবে!


  আটটি প্রহর দূরেই শেষ হবে এই পথ
  রঙ ফিকে হতে হতে প্রজাপতি হবে মথ
যতদিন ডানায় রঙ,বসতেই পারো ফুলে
মধুহারা দিনে সেই ফুলকে যাবে কি ভুলে?


যতটুকু রোদ ততটুকু তাপ মাটিও দিনান্তে দেবে
  লাভ তো হবে না কিছুই সূর্যাস্তের পরে ভেবে
পাল-টা নামিয়ে হাল-টা হাতে নিয়ে তাই ভাবো
কতটা গতিতে বাকি পথটুকু কোন্ পথ ধরে  যাবো।