এত কাছে আছো তুমি তবু লাগে অচেনা
ভুলে যাই মাঝে মাঝে মন কেউ বেচে না
খাওয়া-পরা দিয়ে যাই অধিকার ফলাতে
তবু কেন সব রাতে পারি না কো টলাতে?
থাকতে কি আছে কোন আলাদা সত্ত্বা?
সাত পাকে বেঁধে তবে হয়েছি যে কত্তা
যদিও সব ডাকে দিই না আমিও সাড়া
  সত্ত্বাকে দিইনি তো তার কাছে  ভাড়া
রিমোট পেয়েছি হাতে খুশি মতো চালাবো
খুশি মতো কাছে যাবো খুশি মতো পালাবো
সঙ্গত কথাগুলোও 'ঘ্যান ঘ্যান' ভাববো
মন-গড়া মাপনীতে তার মন মাপবো
  লুফে নেব পরকীয়া বদলাতে রুচিটি
   ক্ষুন্ন না হয় যেন অবলার শুচিটি।


সমাজ করেছে আমার সাত খুন মাফ
  ময়লায় পূর্ণ মনও ভেবে নাও সাফ
কবে যে ভাববো আর 'সম্মান পাও নি
পতাকা দিয়েছো হাতে স্বাধীনতা দাও নি'।