দিনের খরতাপে দগ্ধ হৃদয় স্নিগ্ধ করেছো তুমি
  সোঁদা গন্ধে মাতোয়ারা হয়ে উর্বর করেছো ভূমি
ভেবেছো কখনো আমার বুকের জমানো করুণ কথা?
ধুয়েছি তোমার সকল গ্লানি, কে ধোবে আমার ব্যথা?


ছবি এঁকেছো, লিখেছো কবিতা,ভেবেছো প্রিয়র মুখ
স্নান করেছো অঝোর ধারায়, চোখেতে মেখেছো সুখ
নৃত্য করেছো সিক্ত উঠোনে,আপন জগতে করেছো বাস
শুনেছো কখনো আনন্দ-কোলাহলে আমার দীর্ঘশ্বাস?


তোমরা মানুষ,নিতে জানো শুধু,দিতে গেলে হাত কাঁপে
প্রাণ যে আমার ওষ্ঠাগত তোমাদেরই বিষবাষ্পের চাপে
   বৃষ্টিধোয়া চোখের স্বপ্নে রয়ে গেলে আত্মহারা
   আমার অশ্রু তোমার কাছে শুধুই আনন্দধারা?


আমার বেদনায় কাঁদছে শোনো, ওই সারি সারি গাছ
কাঁদছে পাখিরা,কাঁদছে খাল-বিল-নদী-সাগরের মাছ
বাতাসের কাছে খবর পেয়ে মাটিও কাঁদছে শোনো
তোমরা কেবলই রঙ-মাখা চোখে স্বপ্নের জাল বোনো।