কথা ছিল না, তবু আকাশ ঢেকেছে মেঘে
স্টেটাসে আপলোড করেছি তার ছবি,
বর্ষা গিলেছিল সেদিন শরৎ-হেমন্তকে
মেঘলা বসন্তকে কি নামে ডাকবে কবি?


ইচ্ছে ছিল না, তবু দেরিতে ফুটেছে পলাশ
হয় তো বা জানাতে নিদারুণ অভিমান
গন্ধ দিয়েছে তার উত্তুরে বাতাসের হাতে,
হোয়াটসঅ্যাপ কেড়েছে তার প্রাপ্য সম্মান,


রংবদলের খেলা শুরুও করেছে কৃষ্ণচূড়া
দর্শক জোটেনি তবু সময় যাচ্ছে কেটে
সুন-সান মাঠে অকালের হিমেল হাওয়া,
কপোত-কপোতী ব্যস্ত ফেসবুক আপডেটে।


বসন্তও কমিয়েছে ওভার তালে তাল রেখে,
তার খেলা দেখে নাকি প্রেম পেত খুব,
এখন মুহূর্তেরা শুধু আপডেট হয়ে যায়,
বসন্ত কেটে যায় ল্যাপটপে দিয়ে ডুব !