বন্ধুরা তো বাতাসের মতো আসে
কারো কারো বা অন্য গলায় হাত
সবাই কি আর সমান ভালবাসে?
তবুও হাওয়া বয়ে চলে দিনরাত।


যে যার মতই চলে এই পৃথিবীতে
আমাকেও কে যেন চালায়
পারেকি সবাই হীরে-কাঁচ চিনে নিতে?
শাখা দুলিয়ে কেউ বা পালায়,


হামবড়া ভাব দেয়নি কখনো দেখা
ফল কিছু ফলেছিল বুঝি গাছে
তাতেই কি নুয়ে পড়ে  শাখা?
জানি না তবু কালকে কি আছে!


বিদায়ের পরে রাখবে কি মনে কেউ?
তবুও খসে পড়ে কিছু তারা
আকাশের স্মৃতি বুকে তোলে ঢেউ,
যেতে হবে তবু বয়ে যাক ধারা।