শরতের আকাশ,
পেঁজা তুলোর মতো এক খণ্ড ঘোলাটে সাদা মেঘ
খেলা করছে তার কোলে
মৃদু মন্দ বাতাস তার গায়ে হাত বুলিয়ে দিচ্ছে
পরম মমতায়,
মেঘের এক প্রান্তে ধীরে ধীরে অবিকল এক মানুষের
অবয়ব ফুটে উঠলো,
কিছু ক্ষণ পর সেটাকেই এক হাঁ-করা ভয়ংকর বাঘের
আকার নিতে দেখলাম,
বাতাসের কারুকাজ দেখছিলাম মুগ্ধ চোখে
আর ভাবছিলাম


চারদিকের বাতাস এভাবেই বুঝি বদলে দেয় মানুষের রূপ...