হৃদয়-তীর্থ
--সহিদুল হক
-----------------------
নিজেকে আকাশে রেখে
অনেক হয়েছে পৃথিবী-দর্শন,
নাসিকা-কুঞ্চনে ছাঁচে ঢালা চশমার ফ্রেম
অস্থির হয়েছে বহুবার,


এবার এসো
মাটিতে দাঁড়িয়ে বিবেক-বীক্ষণ  লাগাই চোখে,
নিপুণ হাতে হৃদয়টাকে করি ব্যবচ্ছেদ,
দেখি কতটা ময়লা জমেছে সেখানে,


অনেক হয়েছে মত বিনিময়
এবার এসো,
খাঁচার দরজা খুলে পাখিটা উড়িয়ে দিই আকাশে
তারপর কিচিরমিচিরহীন হৃদয় বিনিময় কেবল,


বহুবার হলো কুরুক্ষেত্র-দর্শন
এবার চলো,
নিঃশ্বাস-পড়া বুকের উপরেই যে তীর্থক্ষেত্র
উদ্বাহু কীর্তনে মুখরিত সেই তীর্থ ভ্রমণে যাই...