যা আছে তা থাকার কথা,
নতুন কিছু চাই,
ডুব দিয়ে সেই একই রকম
মুক্তোই খুঁজে পাই,


যা এলো তা আসার কথা,
আরও কিছু খুঁজি,
যে পুঁজিতে ব্যাবসা শুরু
বাড়ে না সেই পুঁজি,


যা গেল তা যাওয়ার কথা,
দিতে যে চাই আরো
বাটখারা সেই বাঁধাধরাই
হয় না ঠকা কারো,


থোড়-বড়িটা খাড়া হলো
খাড়া বড়িটা থোড়
জোড়টা যেমন ছিল সেদিন
আজো তেমন জোড়,


ফোয়ারার জল পড়ছে নীচে
উঠছে সেই জলই,
বাগানে সেই একটাই গাছ
দিচ্ছে একই ফলই


কেমন চমক আনকা পাওয়ায়,
বেশি দেওয়ার কেমন জ্বালা,
আলগা জোড়ের নড়বড়ে ভাব
কেমন করে জমায় খেলা!


জানবো কবে ভাবছি যখন
চোখ চলে যায় গাছে,
অন্য রকম ফলের খবর
মুকুলটায় কি আছে?