হারিয়ে যখন যেতেই হবে
এসো তবে সব ভুলে যাই,
রাগ অভিমান মতান্তরের
তেপান্তরটা পার হয়ে যাই,
যা কিছু চাও আমার কাছে
অকপটেই বলতে পারো,
তোমার আমার দেয়া-নেয়ায়
লাভ-ক্ষতি নেই অন্য কারো,
বলার যা তা বলুক তারা
বইবে বাতাস কথাগুলো,
কানটা ঢেকে খাই গো এসো
ডুবিয়ে দিয়ে দুইটি নুলো,
প্রতিযোগিতায় জিততে হবে
চলছে বেগে ঘড়ির কাঁটা,
থাকতে সময় হয় যেন শেষ
উপর-তলার সবটা চাটা,
অনেক গেছে সময় শুধু
দূর থেকে সুখ আনতে,
সুখ যে আরো সরছে দূরে
আজ পেরেছি জানতে,
ঝরছে পাতা সকাল দুপুর
নিষ্ফলা ফুল ঝরে
দূরের চাকরি ছেড়ে দিয়ে
ফিরবো এবার ঘরে।