আবার বেজে উঠেছে দামামা
ভোটের ময়দানে হাজির সেই চেনা মুখগুলো
এখন তারা সবাই ভিখারী,
নাগরিক জানে ওরা গিরগিটির দল
যুদ্ধ জয়ের পরেই হয়ে যায় রাজা,
কত সহজেই ভিখারীরা রাজা হয়ে যায় এদেশে,


আবার জমে উঠেছে তরজা,
টিভির টক-শোয়ের হু হু করে বাড়ছে টি আর পি,
বুদ্ধিজীবিদের কদর বেড়েছে,
রং পাল্টালে সাহিত্য অকাদেমী অথবা পদ্মশ্রী,
নাট্যকারেরা সহজেই পেয়ে যাবে সরকারী হল,
পাল্টি খাওয়ার বুদ্ধিদীপ্ত যুক্তি হাসির খোরাক জোটাচ্ছে বেশ,


আবার স্বপ্নের ফেরি ঘরে ঘরে,
সুইস ব্যাঙ্কে জমতে থাকে সেই স্বপ্ন বেচার মুনাফা,
সমীক্ষায় জানা যায় দেশের সম্পদ ঠিকভাবে বণ্টিত হলে
১২০ কোটির বাচ্চা-বুড়ো সকলেই কোটিপতি হওয়ার কথা,
অথচ তিনশো জন শিল্পপতির হাতেই দেশের অর্ধেক সম্পদ,
আর অর্ধেকের বেশি মানুষ দারিদ্র্যের সাথে লড়াই করে চলেছে দিনরাত,


তবু ছেষট্টি বছর ধরে মানুষ স্বপ্নই কিনে চলেছে......