ধড় মাথা কিছুই তো নেই
তবু জানি অস্তিত্ব আছে তার,
যেন আকাশের আলোকিত নীল
অথবা শেষ না হওয়া অপার শূন্যতা
মাটিতে দাঁড়িয়েও ছুঁয়ে দিতে পারি সহজেই।


বাতাস এসে গায়ে লাগলেই
বেশ বুঝতে পারি সে রয়েছে ঠিক
ভেজানো দখিন দরজায় ঠেস দিয়ে,
অথচ চোখের সামনে পাঁচিলের মতো
নির্বিকার দণ্ডায়মান জানা-অজানা গাছের সারি,


ঝাপসা সকাল অথবা হলুদ বিকেল
অথবা জোছনা ধোওয়া রাতেও কুহু ডাক
ভেসে আসে যেন বহু দূরের কোন তেপান্তর থেকে,
বুকের উপরে রাখা বেহালার ঝঙ্কারের মত স্পষ্ট সে ডাক
অথচ আশে পাশে তাকিয়েও তাকে দেখা গেল না কিছুতেই,


তবু আছো তুমি আমারই প্রকৃতি জুড়ে
আকাশের নীল,ফুলের গন্ধ অথবা পাখিদের
গানের মতো...