কার হাত ধরে এখানে এসেছো বন্ধু?
নাম-ধাম কিছুই কি জানা নেই তার?
তোমাকেই খুঁজে নিতে হবে সেই পথ
এই গোলোক-ধাঁধা থেকে বেরোবার।


কথা তো ছিলই সে ছেড়ে যাবে হাত,
তবু কেন অমন করে আছো তাকিয়ে?
কালের হাতে খেয়েছো প্রবল ঝাঁকুনি?
সম্বিৎ ফেরাতে হয় এভাবেই ঝাঁকিয়ে!


চাঁদের ভরসায় থেকো না গোটা রাত
গ্রহণ লাগতেই পারে যে কোন ক্ষণে
কষ্টেরা হেঁটে যায় তোমার সমান্তরালে,
ইচ্ছা হলেই বাঁধবে কঠোর আলিঙ্গনে!


চারিদিকে শোনো কত মানুষের আহ্বান,
বন্ধু না শত্রু ওরা পারবে কি তা বুঝতে?
সুনিপুণ কৌশলে ভূতেরা থাকে লুকিয়ে,
ভূত-হীন সরষে পারবে কি তুমি খুঁজতে?