পাথর হতে চেয়েছি বহু বার
একটু একটু করে জমাতে চেয়েছি ঘৃণা
নারীবাদীতার ভাষণে জুটেছে হাত তালি
তবু এক পুরুষের ভস্ম থেকে জন্ম নিয়েছে
আর এক পুরুষ,


পাথর হতে চেয়েছি বার বার
ভেবেছি ডাকবো না আর নিশ্চিত প্রতারণা,
তবু বিশেষ কলাম লিখে পাওয়া টাকায়
কিনেছি লিপস্টিক কাজল পারফিউম
অজানা  বিস্ময়ে,


একান্ত হওয়ার শপথ ভেঙেছে বার বার,
পুরুষের গায়ে অন্য নারীর গন্ধ ঢাকে না কিছুতেই,
ঘৃণার শীতলতাও নেমে যায় হিমাঙ্কের নিচে,
তবু নতুন বিশ্বাসে নিঃশ্বাস ফেলি পুরুষের বুকে,
আবারও ঝর্ণা নামে পাথর-শরীরে...