আজকে কোন গদ্য নয় আর
আজকে শুধুই ছন্দ,
দখিন হাওয়া আকুল হয়ে
বইছে মৃদু-মন্দ,
আজকে আড়ি বাড়ি যা তুই
আজকে শুধুই ভাব,
আজকে কারো নেই তো ক্ষতি
আজকে সবার লাভ,
সেদিন যাওয়া হয় নি জানি
আজকে ঠিকই যাবো,
যে পাওয়াটা হয়নি পাওয়া
আজ কি সেটা পাবো?
পাই বা না পাই গৌণ সেটা
দিতে তো নেই বাধা,
গান শুনিয়ে মন ভরাবো
তাই তো গলা সাধা,
জীবনমুখী গাইবো না আজ,
হৃদয়মুখী গান
গেয়ে গেয়ে জিতবো হৃদয়
জুড়িয়ে দেবো প্রাণ,
রাত-স্বপনে দেখেছি কাল
তোমার মুখে হাসি,
ভোর-স্বপনে বললে আমায়
'তোমায় ভালবাসি'
ভোরের স্বপ্ন ফলবে জানি
মনটা যে তাই খুশি,
গদ্য-আঁধার ঘুচিয়ে দিল
ছন্দ-আলোর শশী।