যে গাছে পাখি বেঁধেছে বাসা সে তো ভালবাসবেই তাকে
আরও কত শত পাখি সেই গাছে উড়ে আসে ঝাঁকে ঝাঁকে,
এ ডালে সে ডালে অজস্র বাসা যেন তারারা আকাশে,
পাখিরা তো ভালবাসবেই,গাছও কি তাদের ভালবাসে ?
ওরাও তো সঙ্গ দেয় তাকে,ভালবেসে শোনায় গান,
ফুল-ফল-বাতাস দিয়ে গাছও বাঁচায় তাদের প্রাণ,
তবু যেন মনে হয় গাছের ভালবাসায় হয় তো বা আছে ফাঁকি,
নইলে সে সব পাখিকেই তার বুকে ধরে রাখতো না কি?
কত শত পাখির গান থেমে যায় চিরতরে,সন্ধ্যায় অথবা প্রাতে,
ঝরে যায় কত শত বাসা,গাছের কীই বা এসে যায় তাতে?
নতুন পাখিরা এসে যায় আবার,বাসা বাঁধে তার ডালে
ভুলে যায় আগের পাখিদের, গান শোনে তালে তালে,


পৃথিবী ঘুরে চলে অবিরত,আমরাও ঘুরছি ছোট ছোট কক্ষপথে,
মাঝপথে কারো থেমে যায় ঘুর্ণন,আমরা সওয়ারি পৃথিবীর রথে,
নেমে যাওয়া যাত্রীর পাশে দু দণ্ড দাঁড়াবার উপায় কি আছে!
ছুটে চলি ঊর্ধ্বশ্বাসে, না-থামা গাড়িখানি ছেড়ে যায় পাছে,


একে একে নেমে যায় কত প্রিয়জন,
আমরাও নেমে যাবো,থামবে না পৃথিবীর ঘুর্ণন...