বাতাসটাকে এভাবে বিষিয়ে দিও না
এখানে অমলেরা শ্বাস নিতে আসে
এক হাত তুলে বাতাসে আঘাত করো,
শব্দ নেই, শব্দেরা দুই হাত ভালবাসে,


নিজেকে ঢাকার নানাবিধ আছে আবরণ
নগ্ন রূপটা আয়নায় দেখো দাঁড়িয়ে
মেরামত করো খুঁতগুলো আগে
আদরে সবাই দু হাত দেবে বাড়িয়ে,


চ্যাটিং-এর মতো চিটিং চলে না এখানে
প্রশ্নপত্র আছেই তো খোলা মেলা
কেন তবে অযথা অবদমিত ফুলঝুরি?
যেতে পারো যেখানে হচ্ছে হোলি খেলা,


এখানে ধুতি বা শাড়ি পরে না কেউ
সবার গায়েই কবিতার সাজ,
এসেছে যে যার ফুল-সম্ভার নিয়ে,
গন্ধটা কেমন জানা-জানানোই কাজ।