সেদিনই ডাস্টবিনে শিকল ফেলেছি ছুঁড়ে,
তুমি চাইলেই ফোটাতে পারো ফুল,
আবার তছনছও করে দিতে পারো বাগ
অথবা ভেঙেও দিতে পারো সব ভুল,


বিজলি পাখায় হয়তো বা হাওয়া আসে
মন তবু চায় খোলামেলা হাওয়া,
স্বেচ্ছায় ঘোরে কি কখনো বিজলি পাখা?
ভেসে যায় স্রোতে তার যত চাওয়া,


প্রথার ঠেলায় আছড়ে পোড়ো না বুকে
গভীর গোপনের কথা শোনো,
সবকিছু তাতে শেষ হয়ে যায় যাক
দুঃখ রবে না কোনো।


বদ্ধ বাতাসেও বেঁচে থাকে প্রাণ
মন তবু চায় স্বতঃস্ফূর্ত বায়ু,
অকারণে শুধু যন্ত্রেরা বাড়ায়
কোমা-মানুষের আয়ু।