দিন কেটেছে ঘাম ঝরিয়ে
বাড়ি ফিরেও ঘ্যান ঘ্যান,
হাতের বাতাস নেই কপালে
মাথার উপর বিজলি ফ্যান,
পুকুর ছিল খোলামেলা
এখন যেন বদ্ধ জলা,
ভাল্লাগে না একই গাহন
একই রকম ছলাকলা।


ফেবুর জগৎ দারুণ মজার
ঢুকেই পড়া যাক
একা একাই টিকিট কাটি
ছেলে-বউরা থাক,
এই জগতে ছা-পোষা লোক
ফেবুতে আইবুড়ো,
জলপরী এক উঠলো ছিপে
টোপটা কথার গুঁড়ো,
মিথ্যা-রঙে রাঙিয়ে তাকে
করে ফেললাম বশ,
চ্যাটে চ্যাটে রঙিন সময়
রাত তিনটে দশ,
শরীর জুড়িয়ে ঘুমাচ্ছে বউ
মন জুড়ালো পরী,
শরীর-মনে বাদশা এখন
কলি যুগের হরি।
         ----
*কবিকে খুঁজো না তার কবিতায়
কবিতায় উঠে আসে চারিদিকে যা ঘটে যায়।