'তোমার সবচেয়ে বড় শিক্ষক তোমার শেষ ভুলটাই'
কথাটা কানে আসতেই খুলে গেল দক্ষিণ জানালা,
তাকিয়ে দেখি তখনও পুরোপুরি অদৃশ্য হয়নি তার পিঠ,
বাঁকের মুখে দাঁড়িয়ে্ হঠাৎই ফেরালো মুখ, হয়তো বা
শেষ বারের মতো দেখে নিতে চাইছিলো ইতিহাস,
নিজেকে বদলানো কতটা কঠিন হে মহান শিক্ষক?
কিছুটা চাঁচাছোলা করে নিতে পারলেই খাপে ঢোকা যায় বেশ,
বুক ফুলিয়ে দাঁড়ানো আমাকে দেখছিল ভূলুণ্ঠিত করাত,
বোঝা গেল করাতটা তুলে নিতে গেলে মাথাটা নোয়াতেই হয়,
শিক্ষকও সমানে চেঁচিয়ে সে কথাই বলে যাচ্ছে অবিরাম,


দেখাই যাক তবে,ইতিহাস নতুনভাবে লেখা যায় কি না...