বেশ অনেকটাই আলগা হয়েছে গেরো,
মনের মতো করেই হাত-পা মেলা যাচ্ছে বেশ,
আগে বোঝা যেত না, কারা শান্ত আর কারাই বা দুরন্ত,
এখন বেশ বোঝা যায়,
শিং নামিয়ে স্নান সেরে চুপচাপ গোয়ালে ফিরছে যারা ,
নির্দ্বিধায় বলা যায় তাদের জন্যে বাঁধনের দরকার ছিল না তেমন,
কিন্তু সে আর ক' জন? হাতে গুণে সহজেই বলে দেওয়া যায়,
বাকিরা তো অগুন্তি,বাঁধনমুক্তির উল্লাসে আত্মহারা যেন!
দুরন্ত দাপাদাপিতে মেদিনী থর থর কেঁপেই চলেছে হরদম,
বল্গাহীন শিঙের গুঁতোয় রক্তাক্ত চারপাশ
হৃদয় সংসার সমাজ ,
অবিকল যেন জংলী জানোয়ার,
শিঙে শিঙে ঘর্ষণে জ্বলে উঠছে আগুন,পুড়ছে চারপাশ,
পুড়ছে নিজেও,


অথচ হাজার বছরের সাধনায় মুক্তি ঘটেছিল জঙ্গল-জীবনের,
আবার যাতে জঙ্গলে প্রত্যাগমন না ঘটে তাই বুঝি
আরও হাজার বছর ধরে রচিত হয়েছে কত রকমের
জীবন-বিধি মহাপুরুষের অক্লান্ত সাধনায়,
,
অথচ আমরা এখন বল্গা ছেঁড়ার সাধনায় মেতেছি,
সাধনায় বিঘ্ন ঘটালেই তুমি উপহাসযোগ্য পশ্চাদমুখী,
সত্যিই "বন থেকে জানোয়ার তুলে আনা যায় কিন্তু
জানোয়ারের মন থেকে বন তুলে ফেলা যায় না।"
----------------------------------------------
"......"উক্তিটি প্রখ্যাত শিশু-সাহিত্যিক লীলা মজুমদারের।