সেভাবে হয়নি দেখা তালিকাটা,
তালিকা নয় তালিকার ক্রমটা,
অনেকটা পথ পেরিয়ে এলাম
আজও তবু থেকে গেল ভ্রমটা,
মুখস্থই থেকে গেল  কেবল
চক্ষু কর্ণ নাসিকা জিহ্বা ও ত্বক
প্রাধান্য দেবো কাকে ভাবিনি তা,
আজ দেখি পাঁচরঙা জীবনের ছক,


ছাত্রকালে পড়া বেশি লেখা কম,
বাবার কাছে বকা খাই হরদম
বলতেন পড়ালেখা নয় লেখাপড়া
লেখাটা আগে রেখেই শব্দটা গড়া,


তবু শেষ দুই আগে আগে আসে
পিছনেই রয়ে যায় বাকি তিন,
যদিও 'আনন্দ' লুকিয়ে সেই তিনে,
তবু ভোগ-সুখে কেটে যায় দিন,


'আনন্দ' কাকে বলে হোল না তা জানা,
শুচিতা-সংযম জানে যে ঠিকানা,
সর্বদা বয় সেথা স্বর্গীয় বায়ু,
ক্ষণপ্রভা-সুখ চেয়ে ফুরায় এ  আয়ু,


আজ তাই মনে হয় ভুল সবই ভুল,
সৌরভে না মেতে ভেজেছি সজনে ফুল।