কিছুই তো অজানা ছিল না তোমার
কতশত বন্ধনে আবদ্ধ এ হাত,
হয়তো টেনেছিল কেউ আরো জোরে
তাই হল না কাঙ্খিত মোলাকাত,


পরাণের পড়শি ছিলে এতদিন
আজো রয়েছো পরাণেরই এক কোণে,
ক্ষত-বিক্ষত করেছো ভুল বুঝে,
অপমানে নতশির তবু জ্বালা নেই মনে,


উষ্ণ মুহূর্তের স্নিগ্ধতায় খুঁজি প্রলেপ
কখনো বা ক্ষুদ্র মানুষ হয়ে যাই,
তুমিও চেয়েছিলে মানুষেরই ভালবাসা,
আজ কেন তবে বদলালে ঠাঁই?


বাইরের রূপ দেখে ফিরে গেলে,
ভিতরের আসনখানি রইলো পড়ে,
হেঁচকা টানে ছিঁড়ে দিলে মালাখানি
বিশ্বাসের ফুলে যা উঠেছিল গড়ে।


অন্তর্দৃষ্টিতে ভিতরখানি দেখো
আজো খালি আছে আসনখানি,
সে আসনে তোমারই নাম লেখা,
কত অমূল্য তা,আমি শুধু জানি।