অজস্র শব্দ-প্রহেলিকা
বাতাসের ঘুম বিনষ্ট করে বার বার
মায়াময় তরঙ্গাঘাতে,
অভিমন্যু বাতাসের চোখ থেকে
আহত জোনাকির মতো
খসে পড়ে স্বপ্নেরা,
আকাশের এক প্রান্তে বসে
সংসারী প্রেমিকা লতা আঁকে
বাতিল শাড়ির নকশি কাঁথায়,
দূত কবুতর অপেক্ষায় আছে,
পরকীয়া ইথারে অতি সহজে তাকে
পৌঁছে দেবে আর এক সংসারী
নকশি-পিয়াসী প্রেমিকের কাছে,
তরসানো গন্ধে মাতোয়ারা মাছিরা
ছুটে আসে দলে দলে লাগাতার,
ভন ভন শব্দ গুণ গুণ গান হয়ে
কানে বাজে প্রেমিক-প্রেমিকার,
এ কোন্ প্রসাদ বিলি হয় এখানে?
এ কোন্ পুজোর?
বাতাসেরা ভারি হয়ে আসে,
ব্যর্থ হয় লঘুকরণের প্রয়াস,
ফুসফুস ছুটে যেতে চায়
কোন এক খোলা প্রান্তরে,
কোলাহলমুক্ত আকাশের নিচে
উদ্বাহু নৃত্যে আনন্দ-মাখামাখি
অকলুষ স্বপ্ন-কীর্তনে ...
---------------------------
২৫০তম কবিতা