-- দ্যাখো দ্যাখো কী সুন্দর চাঁদ উঠেছে আকাশে !
--- সে তো কৃষ্ণপক্ষ ছাড়া রোজই ওঠে।
--- না না, আজকেরটা স্পেশাল।
--- কেন?
--- তুমি সাথে আছো তাই।
--- আমার কিন্তু তেমন কিছু ফিলিংস হচ্ছে না।
--- তাহলে তোমার প্রেমে গলতি আছে।তুমি আমাকে সেভাবে ভালবাস না, জাস্ট খেলা করতে চাইছো আমাকে নিয়ে।
--- আরে, কী আশ্চর্য ! সামান্য একটা ম্যাটার থেকে এত বড় সিদ্ধান্তে এসে গেলে ?
--- সামান্য ম্যাটার? হোয়াট ডু ইউ মিন? আমাকে কাছে পেয়েও চাঁদকে তোমার স্পেশাল মনে হচ্ছে না, এটা সামান্য ব্যাপার?
--- কুল ডাউন প্লীজ, দ্যাখো, ওসব ফিল্মে আর কবিতায় দেখা যায়, বাস্তবে ওসব হয় না।
--- কিন্তু আমার তো হচ্ছে, শুধু চাঁদ কেন, ঐ যে দূরে নৌকাটা ভেসে যাচ্ছে, মনে হচ্ছিল ওটা একটা ময়ূরপঙ্খী, তুমি আর আমি জলে স্থলে অন্তরীক্ষে ভেসে চলেছি।
---স্থলে আবার ভাসা যায় না কি? তাছাড়া হচ্ছিল মানে? এখন হচ্ছে না?
--- প্রেমে পড়লে ভাসা যায়, আর হচ্ছিল মানে হচ্ছিল। না, এখন আর হচ্ছে না, চাঁদটাও ফ্যাকাসে লাগছে এখন।
--- সে কি, কেন?
--- মনে তো হচ্ছে প্রেম উধাও হয়ে গেছে অন্তর থেকে।
--- ধ্যাৎ, তাই হয় না কি! তোমার-আমার কতদিনের সম্পর্ক সেটা ভেবে দেখেছো?
--- সেটা ভেবেই তো অবাক হচ্ছি, তোমার সাথে এত দিন কাটালাম কী করে?
---বুঝেছি, তোমার মন পেতে গেলে কবি হতে হবে।ওক্কে ম্যাডাম, কালই তোমার জন্য একটা কবিতা লিখে ফেলবো।
--- তুমি কি ভেবেছো, চাইলেই কবিতা লেখা যায়? কবিতা অন্তর থেকে আসে মশাই, লিখতে বসলেই লেখা যায় না, মিল দিয়ে দিয়ে দু ছত্র লিখে ফেললেই কি কবিতা হয়ে যায়? না কি এখান সেখান থেকে কিছু ভারিক্কি শব্দ বসিয়ে দিলেই আধুনিক কবিতা বলে চালিয়ে দেওয়া যায়? যার কোন ফিলিংস নেই সে কখনই কবিতা লিখতে পারে না।সবাই কি কবি হতে পারে? কক্ষণো না। পৃথিবীতে কত শত নদী আছে, সব কিন্তু পাহাড়ী নদী না, কবিরা হলো পাহাড়ী নদী আর কবিতা হলো ঝর্ণা, আপনা থেকেই আকাশচুম্বী পাহাড় থেকে কবির বুকে নেমে আসে