দশ মাস হয়ে গেল আমি এই আসরে আছি। দশ মাসে একটা শিশু মাতৃগর্ভে পূর্ণাঙ্গ হয়ে ওঠে।কাজেই দশ মাসের এই অভিজ্ঞতার ভিত্তিতে দেখেছি যে, বহু দিন যাবৎ একটা বিতর্ক থেকে গিয়েছে কবিতায় মন্তব্য কেমন হওয়া উচিত' এই নিয়ে। না, আমি অপ্রাসঙ্গিক মন্তব্যের কথা বলতে চাইছি না।সেটা যে ঠিক নয় তা তো সকলেই স্বীকার করবেন। আমি বলতে চাইছি, প্রাসঙ্গিক মন্তব্য সম্পর্কেই।প্রায়ই অভিযোগ শোনা যায় যে, কবিতা না পড়েই অনেকে গতানুগতিক মন্তব্য করে দায় সারছেন।এখন প্রশ্ন হলো, আপনি কী করে বুঝবেন, কে পড়ে মন্তব্য করছেন আর কে না পড়ে মন্তব্য করছেন?মনে রাখতে হবে কবিতা পড়া আর গল্প পড়া এক নয়। ধৈর্য ধরে অন্ততঃ দুবার না পড়ে কোন কবিতাই আমি অন্তত ঠিকঠাক বুঝতে পারি না।তাই যদি হয়, তাহলে কবিতা থেকে দু-দশ লাইন অথবা পুরো কবিতা কেউ যদি কপি পেস্ট করেন (যদিও এখন সে সুযোগ পাচ্ছে না কেউ) মন্তব্য করে তা থেকে কি বোঝা যায় যে তিনি কবিতাটি মনযোগ দিয়ে পড়েছেন? পড়তে যে সময় লাগে তার চেয়ে অনেক কম সময়ে কপি পেস্ট করা সম্ভব।আবার মোটামুটি কমন কিছু কথা বড় আকারে লিখে যদি একাধিক কবিতায় কেউ পেস্ট করে যায় তা থেকেও প্রমাণ হয় না যে তিনি কবিতা পড়েছেন।অর্থাৎ কবিতা পড়েছেন কি না তা মন্তব্যের বিশালতা  থেকে সব সময় বোঝা যায় না।
ঠিক তেমনি কেউ যদি 'ভাল লাগলো' বা 'দারুণ লিখেছো বা 'মুগ্ধ হলাম' লেখে তা থেকেও সিদ্ধান্তে আসা যায় না যে, তিনি সেটা না পড়েই লিখেছেন।এর কারণ অনেক সময় হতে পারে সময়াভাবে শুধু পড়ছেন কিন্তু ব্যাখ্যায় যেতে চাইছেন না  অথবা কবিতা ভাল লেগেছে কিন্তু ঠিক ঠাক ব্যাখ্যা করতে পারছেন না অথবা ততটা ভাল লাগেনি কিন্তু কবিকে ক্ষুন্ন করতে চাইছেন না।
   আমার বক্তব্য হলো, ঐ দুই ধরণের মন্তব্যকারীদের মধ্যেই পড়া-না পড়া দু ধরণের পাঠকই থাকতে পারেন।
অবশ্য বোদরুল আলম ভাইয়ের মতো কবিতা-ভিত্তিক বিশদ ব্যাখ্যাসহ কেউ যদি মন্তব্য করেন তা হলে  নির্দ্বিধায় বলা যায় যে, তিনি পড়েই মন্তব্য করেছেন।কিন্তু সবার পক্ষে তা সম্ভব হয়ে ওঠে না, যাঁরা সন্দেহ প্রকাশ করেন, তাঁদের পক্ষেও কি সম্ভব হয়ে ওঠে?
      কাজেই এ ক্ষেত্রে পাঠকের সততার ওপরেই ভরসা করা ছাড়া উপায় নেই।(যদিও দু-একটি ক্ষেত্রে হয়তো পরিস্কার বোঝা যায়)।
       কাজেই এ সব নিয়ে রাগারাগি না করে আসুন না, আমার কর্তব্য আমি পালন করি,  অন্যরা  ছলনার আশ্রয়  নেয় নিক, আমি নিজের মনের কাছে পরিস্কার থাকি, এই মনোভাব নিয়ে চলি।
        আসরটার আকাশে যাতে মেঘ জমতে না পারে সেজন্য বোধ হয় মান-অভিমানের পালা সাঙ্গ হওয়া খুবই জরুরি।আপনি কি বলেন?