"এডমিন সমীপে" অপশনটি এখনো চালু না হওয়ায় এখানেই প্রস্তাবটি জানানোর প্রয়োজন অনুভব করলাম, সেজন্য আন্তরিকভাবে দুঃখিত।


         প্রস্তাবটি হলো, মন্তব্যের ঘরটা সর্বদা সব মন্তব্যের উপরে থাকা নিয়ে।সেই পাতায় সর্বপ্রথম যিনি মন্তব্য করছেন তাঁর মন্তব্যটি থেকে যাচ্ছে  সবার নীচে। এটা কাম্য নয়।শুধু তাই নয়, এতে আরো অনেক অসঙ্গতির অবকাশ থেকে যায়।যেমন, কোন্ মন্তব্যের উত্তর কোনটি অনেক সময়ই গুলিয়ে যায়।যদি সঙ্গত কারণে আবার কিছু বলার প্রয়োজন হয়ে পড়ে, তখন একেবারে উপরে গিয়ে অথবা অন্য মন্তব্যের উত্তর অপশনে গিয়ে বলতে হয়।(উল্লেখ্য এখন উত্তর অপশন কমিয়ে দেওয়া হয়েছে সঙ্গত কারণেই)। এর ফলে ভুল বোঝাবুঝি হওয়াটা খুবই স্বাভাবিক।ধরুন, আপনি আমার একটা মন্তব্যের প্রতিক্রিয়া দিলেন সেই মন্তব্যের উত্তর অপশনে। আর একজন মাঝখানে ঢুকে একটা মন্তব্য করে এলো, (সে সুযোগ আছে, কারণ তখনো আমার মন্তব্যের নিচে উত্তর অপশনটা থাকে)। সেক্ষেত্রে মনে হবে, আপনি যেন তার মন্তব্যের প্রতিক্রিয়া দিয়েছেন, তা নিন্দা বা প্রশংসা অথবা সম্মতিসূচক বা অসম্মতিসূচক যাই হোক না কেন। এটা একেবারেই কাম্য হতে পারে না। শুধু তাই নয়, সেটা অবিচারেরই সামিল বলে আমি মনে করি।এতে ভুল বোঝাবুঝিরও অবকাশ থেকে যায়।


          কিন্তু মন্তব্যের ঘরটি যদি উপরের মন্তব্যগুলির একেবারে নিচে থাকে, তাহলে এই অসুবিধা অনেকটাই দূর হবে বলে মনে হয়।তাছাড়া যে আগে আসে পাতায় তার মন্তব্যটি আগে থাকাই বাঞ্ছনীয়।


          সুতরাং মন্তব্য-অপশনটির অবস্থান এখনকার বিপরীতমুখী করা হোক, এটাই আমার ছোট্ট অথচ গুরুত্বপূর্ণ প্রস্তাব।আশা করি এডমিন ভাই গুরুত্বের সঙ্গে বিবেচনা করে দেখবেন।