সকল কবিই চান তাঁর কবিতা বেশি বেশি পাঠকের কাছে পৌঁছাক।কিন্তু কেউ যদি কবিতাটি নকল করে নিজের নামে বহু পাঠকের কাছে পৌঁছে দেয়,মূল কবির প্রতি বিন্দুমাত্র ঋণ স্বীকার না করে, সেটি কি নীরবে মেনে নেওয়া উচিত?  "বাঃ, আমি দারুন লিখেছি, তাই তো কবিতাটি চুরি হয়েছে, আমার নাম নাই বা থাকলো,বহু মানুষের কাছে পৌঁছে তো যাচ্ছে" ভেবে আত্মপ্রসাদ লাভ করাটা কি ঠিক?


      হ্যাঁ, এটা বাস্তব যে, আমরা সৌখিন কবিরা কেউই তেমন প্রতিষ্ঠিত কবি নই।(যদিও আসরে মাঝেমধ্যে এমন কিছু কিছু কবিতা প্রকাশিত হয় যার গুণমান প্রতিষ্ঠিত কবিদের তুলনায় কোন অংশে কম নয়।) আমাদের কবিতাচুরিতে হয় তো আহামরি কোন ক্ষতিবৃদ্ধি হয় না।কিন্তু কবিতাচোরকে প্রশ্রয় দেওয়াটাও কি ঠিক? তাতে কি তার উপকার করা হয়?এতে কি মূল কবির মহানুভবতা প্রকাশ পায়? যিনি নিজের ও অন্যদের কবিতাচুরি রোখার উদ্যোগ নেন তিনি কি তবে নিষ্ঠুর?
      
      আমার সন্তান যদি অন্য কারো গাছের ফল চুরি করে আনে এবং আমি তা জানতে পারি, তখন আমার কর্তব্য কি হওয়া উচিত? হয় তাকে বলবো, 'দিক বা না দিক চেয়ে দেখতে পারতিস, কিন্তু কখনই চুরি করবি না।' সেটা তার ভালর জন্যই তো বলি আমরা। তাহলে অন্যের সন্তানও যদি একই কাজ করে এবং আমি তার ভাল চাই তাহলে তাকেও তো একই কথা বলবো, তাই না?


      সুতরাং কবিতা চুরিতে মূল কবির তেমন ক্ষতি হয় না কিন্তু নীরব থাকলে অথবা সমর্থন জানালে ঐ কবিতাচোরকে অনৈতিক কাজে উৎসাহিত করা হয়।এতে তার প্রতি মহানুভবতা প্রকাশ করা হয় না, বরং তার ক্ষতিই করা হয়। আপনি কি বলেন?