প্রেম প্রীতি ভালোবাসা সেই আদিকাল হতে চলে আসছে,চলবে অনাদিকাল পর্যন্ত। ভালোবাসার জন্য মানুষ জীবন দেয়-জীবন নেয়।ঘর বাড়ি ছাড়ে ভালোবাসার টানে।বাবা মা'র মুখে চুনকালি,পরিবারের ইজ্জত সম্মান শিকায় তুলে ভালোবাসার জয় নিশ্চিত করে প্রেমিক যুগল। ভালোবাসার জন্য দেশান্তরি হয়, আবার ভালোবাসার টানে ঘরে ফেরা হয়।ভালোবাসার কারনে মানুষ পথ খুঁজে পায়, আবার অনেকে পথ হারায়।ভালোবাসায় এনে দেয় শান্তি, ভালোবাসায় এনে দেয় চরম অশান্তি। ভালোবাসায় মানুষ নিজেকে আবিস্কার করে, অনেকে হয় ছন্নছাড়া। ভালোবাসা শেখায় অন্যকে সম্মান দেয়া, আবার ভালোবাসাই অসম্মানের জন্ম দেয়। ভালোবাসা মানে এক নিরন্তর পথচলা।


কিন্তু আসলে ভালোবাসা কি তা বুঝা বড়ই কঠিন। ভালোবাসা স্হানকাল পাত্রভেদে একেক আকার ধারন করে। কখনো হাসায়,কখনো কাঁদায়। কখনো নির্মল হাসি,কখনো বুকফাটা আর্তনাদ। বড়ই বিচিত্র। প্রকৃত ভালোবাসা জানতে নিচের কথামালার উত্তর জানা উচিৎ।


ভালোবাসা কি প্রিয়ার হাত ধরে গ্রামের মেটোপথে হেঠে চলা ? নাকি,ভালোবাসা প্রিয়ার চোঁখে চোঁখ রেখে না বলা কথার মিটিমিটি চাহনি ?


ভালোবাসা কি বাবা মায়ের মুখে চুনকালি লেপন করে প্রেমিকের সাথে ঘরবাড়ি ছাড়া।পরিবারের ইজ্জত সম্মান সবকিছু শিকেয় তুলা ?


ভালোবাসা কি মিছেমিছি জীবন দেয়া ।কিংবা নিজের সন্তানকে ডাস্টবিনে ছুড়ে ফেলা।


ভালোবাসা কি গাছ তলায় ঘরবাড়ি বানিয়ে বসবাস করার অলিক স্বপ্ন দেখা ? ভালোবাসা কি প্রেমিকের হাত ধরে বনবাসে যাওয়ার মিছেমিছি কোন খেলা।


ভালোবাসা কি প্রিয়ার খোঁপায় আসমানের চাঁদ গেঁথে দেয়ার পাগলামি।


ভালোবাসা কি বাবা মায়ের বকুনি।


ভালোবাসা কি প্রচন্ড শীতের রাতে আমাকে বুকের মাঝে আগলে ধরে ভিজা বিচানায় মায়ের শুয়ে থাকা।


ভালোবাসা কি বাবার হাতের ছোট কঞ্চির মার খাওয়া।


ভালোবাসা কি বাবার হাত ধরে স্কুলে যাওয়া।


ভালোবাসা কি অসুস্হ্যতায় বাবা মায়ের পেরেশানি।


ভালোবাসা কি আমাকে মারার পর বাবার বুকের হাহাকার, ভালোবাসা কি মায়ের আচলে গোপনে চোঁখ মুছা।


ভালোবাসা কি সারাদিনের কর্মব্যস্হতার পর বাসায় ফিরে ক্লান্তিহীন শরিরে সন্তানকে কুলে তুলে আদর করা।


ভালোবাসা কি বাবা মায়ের জন্য দুচোঁখের পানি ফেলা।


ভালোবাসা কি বড় ভাই পরিশ্রম করে ছোটদের মানুষ করা।


ভালোবাসা কি নিজে কমদামী মোবাইল ব্যবহার করে ছোটভাইকে লেটেস্ট মোবাইল কিনে দেয়া।


ভালোবাসা কি নিজে না খেয়ে বোনের বিয়ের পয়সা জমানো।


ভালোবাসা কি ভাইয়ের জন্য বোনের বড় মাছের পিছটা তুলে রাখা।কিংবা মৌসূমি ফলের আচার বানিয়ে ভাইয়ের জন্য অপেক্ষার প্রহর গুনা।


ভালোবাসা কি বউয়ের হাতে প্রতিনিয়ত খাবার খাওয়া।


ভালোবাসা কি বউকে সাথে নিয়ে নিরন্তর পথ চলা।


ভালোবাসা কি স্বামীর গমন পথের দিকে অপলক চেয়ে থাকা।কিংবা বউয়ের অনুপস্হিতিতে মনের মাঝে অন্যরকম এক শুন্যতা অনুভব করা।


ভালোবাসা কি পরিবার পরিজনের জন্য অন্তহীন ঘাম ঝরানো।


ভালোবাসা কি বন্ধুর সাথে বিরামহীন আড্ডা,কিংবা গাছ তলায় বসে চাঁপা ফুলের গন্ধ নিতে নিতে কথা বলা।


ভালোবাসা কি ব্লগে কৃত্রিম রাগ অনুরাগ।


ভালোবাসা কি আল্লাহর প্রেমে নিজেকে বিলিয়ে দেয়া।


আসলে ভালোবাসা কোনটি ?