শিরোনামহীন অবন্তী

শিরোনামহীন অবন্তী
কবি
প্রকাশনী বিজয় প্রকাশ
সম্পাদক তপন মাহমুদ
প্রচ্ছদ শিল্পী মশিউর রহমান
স্বত্ব লেখক
উৎসর্গ প্রিয়তমা সোম কে
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২০
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২০
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১৫০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

‌শিরোনামহীন অবন্তী একটি ভিন্নস্বাদের কবিতার বই। ছোট বড় সব মিলিয়ে ৭০টি কবিতা রয়েছে বইটিতে। সনেট, অনুসনেট(৮ লাইন), লিমেরিক সহ বিভিন্ন আবহের নিজস্ব আঙ্গিকের লেখাতে কবি তার মানসলোকে এঁকেছেন এক চিরন্তন পরিব্রাজক। এখানে কবি যেন ক্রমশঃ হারিয়ে যেতে চেয়েছেন মিথ থেকে মিথের আড়ালে, প্রথার বহিরাঙ্গ থেকে অন্তরিনে, জীবন থেকে জীবনের গভীরে।

অবন্তী তাঁরই হৃদয় মগজে বেড়ে উঠা অন্য এক মনস্মর- নিয়ানডার্থালের জিনোমে সহস্র সহস্র সভ্যতার এক অক্লান্ত পরিব্রাজক। তাই কবিতা হয়ে ওঠেছে তাঁর আজন্মের এক অনন্য মানস প্রতিমা। তারই এক চিরন্তন মত্ত মাতাল আবেগের অবিনশ্বর বহিঃপ্রকাশ কবি হৃদয়ে সতত প্রবাহমান।

ভূমিকা

সাইফুল সারনয়েল কবিতায় কোমলতার স্বর ফিরিয়ে আনতে চেয়েছেন এক আশ্চর্য সবলতার ভেতর দিয়ে। কেবল বিশ্বকবিতার উত্তরাধিকারই নয়, তিনি বহন করেছেন বিশ্বসংস্কৃতির রিক্থ। তাঁর কবিতার পটভূমিতে আছে যেমন ভারতীয় মিথ, মিশরীয় রহস্য ও মায়াকাহিনি, তেমনই আছে গ্রিক পৌরণিকতা, আছে বাঙালি জীবনের ব্যথাদীর্ণ চালচিত্র। তিনি প্যাপিরাসে লেখেন অগস্ত্য মুনির দীর্ঘশ্বাস। তার মানসভ্রমণ চলে ব্যাবিলন থেকে কুজকো নগরে। বেহুলা-লখিন্দর, লাইলি-মজনু, শিরি-ফরহাদ পাশাপাশি রাখে তাদের দীর্ঘশ্বাসের আলো। এখানে কথা বলে ওঠে জেরুজালেম থেকে খাজুরোহের ঐতিহ্য। সমস্ত বাধার পাথার ডিঙিয়ে, সমস্ত ভেদকে অভেদে পরিণত করার প্রয়াস হয়ে উঠেছে তার প্রায় প্রতিটি কবিতা। এই প্রয়াসে প্রতিটি শব্দে, অনুভব ও চিত্রকল্পে আছে কবির রক্তক্ষরণের প্রমাণ। পাশাপাশি ধর্ম রাজনীতি ইতিহাস দর্শনের সুগভীর অনুভবের উপমা উৎপ্রেক্ষায় তিনি গড়ে তোলেন এমন এক জগৎ যা পাঠককে দেয় জীবনবোধের সমগ্রতা।

‘শিরোনামহীন অবন্তী’ সাইফুল সারনয়েলের প্রথম কাব্যগ্রন্থ অথচ এই ‘প্রথমে’ই তিনি অর্জন করেছেন কবিতার সমূহ সক্ষমতা।


-হামীম কামরুল হক
কথাশিল্পী, সাহিত্য সমালোচক

শিক্ষক, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট,
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় \

কবিতা

এখানে শিরোনামহীন অবন্তী বইয়ের ৮টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
১৭
১১