তুমিতো জানো, আমি এক আজন্ম অন্ধ কবি-
যেভাবে দেখাও নদী দেখাও পাহাড় বন,
দেখাও আকাশ ভরা তারা দেখাও বর্ষণ;
সেভাবে দেখি শুনি আঁকি বিচিত্র সব ছবি ।


নারী দেখি নদীর মতো, ফুলের মতো রবি
কালো কুন্তলে দেখাও তুমি প্রিয় কাশবন
বক্ষে তোমার মাথা রেখে শেখাও ভূকম্পন
কুঞ্জকানন আসনে তুমি শোনাও ভৈরবী ।


তোমার চোখে কান্না দেখি তোমার চোখে সুখ
মনের সাথে মন রেখে শেখাও ধারাপাত
অধর থেকে রক্ত মেখে দেখাও পারিজাত
জলে ভেসে দেখাও তুমি অথই সিন্ধু মুখ ।


আমিতো আর আমি নই, তোমার মাঝে আমি
তুমি আমার স্বর্গ নরক, তুমি অন্তর্যামী ।


বিঃদ্রঃ সনেট(ষোল মাত্রা)
২৬/০৫/২০২০