আলোচনা বিভাগের এই  আসরে আমার মতন নবীন যুবক এবং অতিমাত্রায় নগণ্য জ্ঞান নিয়ে বড় বড় কবি ও আলোচকদের কাঁধে কাঁধ মিলিয়ে আলোচনায় আসার যে  আস্পর্ধা দেখালুম তার  জন্য আমায় মাফ করবেন, আপনারা আমায় ক্ষমা করে দিবেন। কিন্তু কি আর করব বলুন আমার বাঁধনহারা চিত্ত নিজেকে সামলাতে না পেরে কিছু বলার ও লিখার জন্য হাপিত্যেশ করতে লাগল তাই মনে সাহস নিয়ে লিখে ফেললুম।


আমার এ লেখাটি মূলত আমরা যারা নবীন লেখক ও বয়সে এখনো কিশোর কিংবা সবেমাত্র যৌবনে পা রাখলুম তাদের উদ্দেশ্যে লেখার ছোট্ট প্রয়াস। আমিও কিন্তু নেহায়েত বড় হয়ে যায়নি বয়সে ও কম লেখার আসরেও  পুরো নবীন। খুব বেশি বকবক করে ফেললুম বোধহয়। আপনারা কেউ আমার এ অখাদ্য লেখায় বিরক্ত হবেন না। এবার আমি আমার মূল কথায় আসি।
আর আমার আজকের আলোচনার বিষয় হলো কবিতার আসর ও আলোচনার আসর নিয়ে।


             কবিতার আসর কী ও কেন?:


কবিতার আসরে নানান কবি নানান ধরনের কবিতা প্রকাশ করেন। কেউ  জীবনমুখী, কেউ রূপক,  কেউ প্রেম, কেউ বিরহ, কেউ ধর্মীয়, কেউবা দেশাত্মবোধক,  বিবিধ ও ছড়া-কবিতা প্রকাশ করে থাকেন। আর এই আসরে অনেক অভিজ্ঞ, উচ্চশিক্ষিত কবি রয়েছেন। যারা শব্দের নিপুণ কারুকাজের যথাযথ  ব্যবহার ও  শব্দ বুননে সিদ্ধহস্ত। তাঁদের কবিতার প্রতিটি পঙক্তি ও চরণ থাকে উপমায় ভরপুর। তাঁদের রচিত কবিতার গঠনশৈলী ও ভাষা অনন্য।আমরা যারা নবীন কবি রয়েছি আমরা তাঁদের লেখার গঠনশৈলী অনুসরণ করতে পারি।কিভাবে কবিতা লিখতে হয়, কবিতায় কিভাবে শব্দের প্রয়োগ করতে হয়, কোনধরণের উপমায় পাঠকগণ আহ্লাদিত হন সে সম্পর্কে জ্ঞান লাভ করতে পারি। সব শব্দই কিন্তু খাদ্যের উপযোগী নয় কিছু অখাদ্যও রয়েছে বটে। শব্দের সঠিক গাঁথুনি জানলে আমাদের কিছু অখাদ্য কবিতাগুলো কিছুটা হলেও পরিত্রাণ পাবে। আমরা মনে করি আমরা মূলত আসরে কবিতা লিখতে আসিনি বরং শিখতে এসেছি। আমি নিজেকে কবি বলে জাহির করে প্রকৃত কবি ও কবিত্বকে অসম্মান করার অধিকার আমার নেই। জানি না আমার লেখা কবিতাগুলো আদৌ কবিতা নাকি শুধুই গোটা পঞ্চাশ শব্দের ভুল বুনন তা নিয়ে আমি সন্দিহান।


                 আলোচনা বিভাগ:


আলোচনা বিভাগ নিয়ে আমি সংক্ষিপ্ত কিছু কথা বলতে চাই।যদিও তেমন কিছু বলার মতন সামর্থ আমার নেই। তবু বলছি,আলোচনা বিভাগ হলো এমন একটি বিভাগ যেখানে কবি ও কবিতা নিয়ে আলোচনা করা হয়। এখানে কবি ও কবি সংক্রান্ত মতামত,অভিজ্ঞতা ও প্রকাশনার বিষয়াদিও রয়েছে। আলোচনা বিভাগ হয়ে উঠুক কবি ও কবিতার তথ্যে ভরপুর।এ আসরে যারা লিখে থাকেন তাঁরা যদি ছন্দ, অলংকার, অনুপ্রাস, তন্ময় কবিতা,  মন্ময় কবিতা অর্থ্যাৎ,  কবিতা বিষয়ক মূল তথ্যগুলো নিয়ে  যদি আলোচনা বিভাগে আলোচনা করেন তাহলে অনেক কবি উপকৃত হতেন আর আমরা যারা এ আসরে নওল কবি বা অকবি তারা খুবই উপকৃত হতুম। সবিশেষ আপনারা যারা প্রবীণ কবি তাঁদের নিকট এই নিবেদন যে, আপনারা নবীন কবিদের কবিতায় মাঝে মাঝে মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত ও উৎসাহিত করবেন এবং আপনাদের নিকট আরো একটি আরজি আমাদের কবিতায় বা আলোচনায় কোনো ভুল-ত্রুটি থাকলে গঠনমূলক সমালোচনার মাধ্যমে ভুলগুলো ধরিয়ে দিবেন আর যদি পারেন ভুল ধরিয়ে ধরার পাশাপাশি ভুল নিরসনের পদ্ধতি বা সঠিক প্রয়োগটি আমাদের বলে দিবেন তাহলেই আমরা এগিয়ে যেতে পারব।
সকলের সুস্থ্যতা ও দীর্ঘায়ু কামনা করে আমার এ অসুস্থ্য নাতিদীর্ঘ লেখার ইতি টানলুম।