স্মৃতির দেওয়ালে আজও একটাই নাম লেখা  
সেতো শুধু তোমারি 'মেঘ বালিকা' শুধু তোমারি,
তুমি কি জানো;  এ বুকের মাঝে এখনো হয়ে আছো
তুমি সেই আগেরি মতো  চির সবুজ কুমারী।
আজ তুমি কোথায় জানি না !
জানিনা  কোন দেশে হয়ে গেছো দেশান্তরী  
অভিমানী হয়ে, কোন আকাশে উড়ছে এখন
তোমার সাত রাঙা স্বপ্নের ঘুড়ি  
নতুনত্বতার  আদরের  সুতোয়
তাও জানিনা! জানিনা
কোন ভূমিতে ঢালছো এখন  তোমার উজাড় করা
খুশির বৃষ্টি, ভেজাচ্ছো শঙখ চিলের ডানা ।


তোমার কি মনে পড়ে আমার  কথা ?
মনে পড়ে আমার সব যন্ত্রণার গুলোর  উপর তোমার
শীতল স্পর্শে ভিজিয়ে
নতুন প্রশান্তি দেওয়ার
কথা ? মনে কি  পড়ে
জীবনের ধূ ধূ দিনে সব উষ্ণতা
আড়াল করে তোমার
নিরাপত্তায় আশ্রয় দেওয়ার কথা?
মনে কি পড়ে চাতকের  মতো  তোমার জন্য
আমার পলকহীন তাকিয়ে থাকার কথা গুলো ?  
ভোরের প্রথম আলোয় আলোকিত পাখির ডানার মতো
আমাদের দিন যাপনের ইচ্ছে গুলো ?
হয়তো মনে পড়ে
হয়তো বা পড়ে না ;
তবু  জানি একদিন তুমি  ঠিক ফিরবে
ঠিক ফিরে ছুঁবে আবার আমার জীবন সীমানা।
তাই আজও এ মনের স্মৃতির দেওয়াল জড়িয়ে থাকা
তোমার অনুভূতির লতা গুলোতে  
রঙ ধরে, সবুজ রঙ ধরে
তোমার ফেরার অপেক্ষাতে ...


          
              ****