হাত পাতি যদি তোমার কাছে
কৃষ্ণ চূড়ার ফুল চেয়ে,
তুমি কি আবার উঠবে জ্বলে
আগেরই  মতো আগুন হয়ে?


হাত পাতি যদি তোমার কাছে
এক ফালি জোছনা চেয়ে,
তুমি কি আবার মুখ ফিরিয়ে
নিজেকে নেবে মেঘে লুকিয়ে?


হাত পাতি যদি তোমার কাছে
এক টুকরো শীতল ছায়া চেয়ে,
তুমি কি আবার উঠবে জেগে
একটা ধু ধু মরুভূমি হয়ে?


হাত পাতি যদি তোমার কাছে
এক মুঠো রঙিন হাওয়া চেয়ে,  
তুমি কি  আবার  ধরা দেবে
প্রকাণ্ড একটা ঝড় হয়ে?


হাত পাতি যদি তোমার কাছে
আমার সব ভুলের মাফ চেয়ে,
তুমি কি তবুও দূরে থাকবে একা
নীরবে অভিমান করে দাঁড়িয়ে?


           ****