অবশেষে অবসর এলো
সারা দিনের এক বুক ক্লান্তি সমর্পিত হলো  
নির্জনতার বুকে।


চোখের পাতায় এখন কতো স্মৃতির জোনাকি আলো
ভিড় করে উঠে,
বাস্তবতা আজ বড়ই বিপর্যস্ত
সাম্যের আলো সাম্রাজ্যবাদীর জঠরে বন্দী।
মন বারে বারে ছুটে যায় বাস্তবতার মাটির সমতলে
অনুভব করে তার কঠিন পাথুরে উষ্ণতা;
শুনতে পায় এক মুঠো মুক্ত প্রাণের তরে
মাটি ঘেঁষা জীবন গুলোর আর্তনাদ,
চিৎকার হাহাকারের ঢেউ এর ভেতর অন্বেষণ করছে
লুন্ঠিত শান্তির সফেন;  পেতে চাইছে  
সম্প্রীতির নিরাপত্তায় একটু স্বস্তির স্বাদ ।  


না! কল্পনার ডানা আজ দূরেই থাক,  
চাঁদ তারাও দিক বাস্তবতায় শরীর ঢেলে
ছড়াক আলোর কণা ...


রোমান্টিকতারা নিক কিছুটা ছুটি।



            *****