অচেনা অজানা মানুষের ভীড়,
    কারো চোখে ক্লান্তির
         কারো বুকে শান্তির
কারো মুখে আবার অভাবের কাঠ ফাটা গ্রীষ্মের ছাপ।
   কারো জীবন  স্বর্ণষণ্ডের পথে ধাবমান
           কারো উটের মরু পথে ...


জীবন যে পথেই ছুটুক
মিলিত হবে একদিন গোধূলির মোহনায়
               আর
      সেখানে সবই শূন্য।


                ****