যেদিন হৃদয় গাছটার উপর আর বসবে না পাখি
ফুটবে না ফুল, শুকিয়ে ঝরে যাবে সব পাতা
যন্ত্রণার কুঠারে আঘাত দেবে নিঃসঙ্গতারা
তুমি এসো সেদিন শেষ বারের মতো
না হয় এক পশলা স্বস্তির বৃষ্টি হয়ে...


যেদিন বুকের নদীটার বুকে আর আসবে না জোয়ার
উঠবে না ঢেউ, ভাসবে না নীল ইচ্ছেদের তরী
হারিয়ে  যাবে ধু ধু মরুর বুকে নীরবে
তুমি এসো সেদিন শেষ বারের মতো  
না হয় ভালোবাসার এক ঝর্ণা ধারা হয়ে...


যেদিন মন আকাশটা জুড়ে ফুটবে না একটাও তারা
উঠবে না চাঁদ, দেখা যাবে না আলোর ছায়া পথ
ঢেকে যাবে নিকষ কালো মেঘের চাদরে  
তুমি এসো  সে দিন শেষ বারের মতো
না হয় ক্ষণিক সুখের জোনাক হয়ে...


যেদিন প্রাণের মন্দিরে আর জ্বলবে না কোনো দীপ
নিভে যাবে ধূপ, শূন্য পড়ে থাকবে পূজোর থালা
ঘিরে ধরবে শুধুই অনন্ত গাঢ় নীরবতা'রা
তুমি এসো সেদিন শেষ বারের মতো
না হয় এক শান্তি ভরা শঙ্খ ধ্বনি হয়ে...


        আর যদি তাও না পারো
যেদিন এই শরীরটাতে আর থাকবে না প্রাণ
থেমে যাবে গতি, মুছে যাবে সুখ দুঃখের রঙ
আমি ঘুমিয়ে থাকবো সাজানো কাঠের বিছানায়
তুমি এসো সেদিন অন্ততো শেষ বারের মতো  
না হয় আমার চিতার লাল আগুন হয়ে ...


                      ****