তুমি কি বুঝতে পাচ্ছো না ও অভিমানী নদী
একটু একটু করে ক্ষয়ে যাচ্ছে পাড়টা যে নীরবে নিরবধি  


        তুমি কি শুনতে পাচ্ছো না ও শ্রাবণী বৃষ্টি
পৃথিবীর বুকটাতে যে সব সবুজ শুকিয়ে হচ্ছে মরুভূমির সৃষ্টি  


       তুমি কি দেখতে পাচ্ছো না ও রূপালী চাঁদ  
প্রকৃতির পাঁজড়ে পাঁজড়ে কতোটা হাহাকার শূন্যতার গিরিখাদ

       তুমি কি অনুভব করতে পাচ্ছো না ও দক্ষিণ হাওয়া
দু হাত বাড়ানো দক্ষিণ জানালার কাছে ডাকছে কোন টুকরো চাওয়া  
  
       তুমি কি হাতছানি দিতে পাচ্ছো না ও নীল আকাশ
দল ছাড়া পাখিটা যে একাকীত্বতায় ডুবে গিয়ে ফেলছে দীর্ঘশ্বাস  
  
      তুমি কি ছায়া দিতে পাচ্ছো না ও যৌবনবতী গাছ  
অসহায় পথিকটার চলার পথে যে ছড়িয়ে শুধুই কষ্টের ভাঙা কাঁচ


      তুমি কি আপন করে নিতে পাচ্ছো না ও পেলব রোদ্দুর  
প্রজাপতিটা যে একটু একটু করে হারিয়ে ফেলছে তার প্রাণের সুর।  


                                    ****