ছেঁড়া ছেঁড়া মেঘে
প্রভাতী আলোকে
              তুমি যখন রক্তিম,
মনের খুশিতে
অজানা মুগ্ধতাতে
             আমি তখন অসীম।


নদীর জলেতে
ভাসার ছলেতে
          তুমি যখন একটা তরী,
ঢেউ এর স্রোতে
জমানো পলিতে
          আমি তখন বালিয়াড়ি।


রঙিন বসন্তে
মনের আনন্দে
          তুমি যখন রাঙা পলাশ,
দক্ষিণ জানালায়
বিকেল বেলায়
          আমি তখন দক্ষিণা বাতাস।


অলস দুপুরে
পথিকের তরে
          তুমি যখন সিগ্ধ ছায়া।
অনেক দূরে
বাউলের সুরে
         আমি গান হয়ে ভেসে যাওয়া।


শ্রাবণ দিনে
প্রকৃতির বন্ধনে
           তুমি যখন বৃষ্টি ধারা,
ঝড়ের মত
হয়ে অবিরত
          আমি তখন পাগল পারা।


দিনের সমাপনে
গৃহের কোণে
          তুমি যখন সন্ধ্যা সেঁজুতি,
বধূর শঙ্খে
এক ফালি সুখে
           আমি তখন ছড়ানো ভক্তি।


আঁধার রাতে
আকাশ কোলেতে
           তুমি যখন পূর্ণ ইন্দু,
তোমার দিকে
তাকিয়ে থেকে
          আমি তখন ধ্রুবতারার বিন্দু।


  
               ****