সুখ দুঃখ হাসি কান্না নিয়েই জীবনের পথ চলা
          জীবনের পরিপূর্ণতা।  
তবু এই পরিপূর্ণতার মাঝে রয়ে যায় এমন কিছু  
অপূর্ণতা এমন কিছু না বলা কথা
যে এই হৃদয়টাকে প্রতি পদে পদে কুরে কুরে খায়
ঘুণের মতন, দেয় এক অজানা অচেনা
       পাঁজড় ভাঙা ব্যথা
  ভাসিয়ে দেয় যন্ত্রণার সায়রে।
আমি হাল ভাঙা পাল ছেঁড়া তরীর মতো
খুঁজতে থাকি টুকরো সুখের কিনারা,
         পাই না!
বুকের আশারা পরিণত হয়  জীবাশ্মে
দুঃখের পলিতে চাপা পড়ে পড়ে;
সুখ আসেনা  হাসি আসেনা
   কিছুতে তৃপ্তি আসেনা,
নীরব হয়ে বসে থাকি জড়ের মতো
জীবন যেন এক বিষাদময় যাঁতা কলে ঘুরতে থাকে।


প্রাণ গোধূলির শ্বাস নেয়
    ম্লান হয়ে যাবে
তবু হৃদয়ে একটাই অপেক্ষার
  স্বপ্ন নিয়ে টিকে থাকি  
সন্ধ্যা তারার মতো তুমি দেখা দাও?
পল্লী বধূর শঙ্খে ভাসিয়ে দেবো
                আমার না বলা কথা......


                    ****