আমি তো ছিলাম এতো দিন বসন্ত হয়ে
         শুধুই তোমার জীবন জুড়ে,
রঙে রঙে তোমায় খুশিতে রাঙিয়ে ছিলাম
         নানা উৎসবের মিলন সুরে।


শিমূল পলাশ ফুলের মিঠে অনুভব দিয়ে
       কোকিল সুরে শুনিয়েছি গান,
দক্ষিণ হাওয়ায় পেলব স্পর্শতায় জড়িয়ে
    ভাসিয়েছি তোমার স্বপ্নের সাম্পান।


পূর্ণিমার দুধ সাদা চাঁদের জোছনা আঁচলে
        মুছিয়েছি শীতের জমাট কান্না,
বলেছি তোমায় আঁধার ঘরে জোনাকি হয়ে
        কষ্ট গুলোকে মনে রেখো না।


তোমার ভাঙা ভরসার উপর ভালোবাসা দিয়ে
       জানি না কখন কাটলো বেলা,
এবার যে আমায় বিদায় বলতে হবে তোমায়
       সমাপ্ত করতে হবে সব খেলা।

ঐ যে দূরে বেজে ওঠে নতুনের শঙ্খ ধ্বনি  
       বৈশাখ আসছে তোমার দ্বারে,
নতুন আলোর মোড়কে সুন্দরে সাজিয়ে নিও  
     তোমার স্বপ্ন আশা ভালোবাসারে।  
      
ভালো থেকো ভালোবেসো নিজের মতোই
     পথ চলো হাত রেখে বৈশাখের হাতে,
আজ আমার যে বিদায়ী সময়ের পড়ন্ত বেলা
     রইলো আমার অনুভব তোমার সাথে।


                      ****