ভোর মানে কী শুধুই রাঙা সূর্য ওঠা
নাকি নীরবে ঝরে যাওয়া সারা রাত ধরে
          ফোটা শিউলি ফুলটা ...


ভোর মানে কী শুধুই নতুন পথে ছোটা
নাকি ঝরে যাওয়া সারা রাত ধরে জমা
         ঘাসের উপর শিশির ফোঁটা ...


ভোর মানে কী শুধুই জীবনে নতুন রঙ পাওয়া
নাকি হারিয়া ফেলা সারা রাত ধরে মনেতে
          ভেসে ওঠা রঙিন স্বপ্ন চাওয়া ...


ভোর মানে কী শুধুই প্রাণে নতুন সুর বাজে
নাকি সেই সুরের ভেতর মন হারানো
         কোন প্রিয় জিনিসকে খোঁজে...


                    ***